রাবিতে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র উৎসব শুরু ২১ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক রাবি
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে ৩ দিনব্যাপী মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়েছে। ২১ ডিসেম্বর থেকে শুরু হওয়া উৎসবটি চলবে ২৩ ডিসেম্বর পর্যন্ত। রাবি চলচ্চিত্র সংসদের সভাপতি ড. সাজ্জাদ বকুল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ এবং বাংলাদেশ ফিল্ম আর্কাইভের যৌথউদ্যোগে উৎসবটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্র (টিএসসিসি) মিলনায়তনে আগামী অনুষ্ঠিত হবে।

রাবি চলচ্চিত্র সংসদের সভাপতি ড. সাজ্জাদ বকুল বলেন, মুক্তিযুদ্ধ আমাদের কিভাবে সংগঠিত হয়েছিল এবং চলচ্চিত্রে এই বিষয়গুলো কিভাবে এসেছে সে সম্পর্কে আমাদের নতুন প্রজন্মের শিক্ষার্থীসহ সবার কাছে এই বার্তাটা পৌঁছে দেয়ার জন্য সে ধরণের কিছু চলচ্চিত্র বাছাই করে আমরা এই উৎসবটি আয়োজন করছি। এর মাধ্যমে আমাদের ইতিহাস আবারও নতুন করে তাদের কাছে উপস্থাপিত হবে।

যেসব চলচ্চিত্র প্রদর্শন করা হবে-
প্রামাণ্যচিত্র চিরঞ্জীব বঙ্গবন্ধু ও তোমারি হোক জয়, নাসির উদ্দীন ইউসুফের পরিচালনায় গেরিলা (কাহিনিচিত্র), আলমগীর কবিরের ধীরে বহে মেঘনা (কাহিনিচিত্র), জাহিদুর রহিম অঞ্জনের মেঘমল্লার (কাহিনিচিত্র), রিয়াজুল রিজুর বাপজানের বায়োস্কোপ (কাহিনিচিত্র), মাসুদ পথিক এর মায়া: দ্য লস্ট মাদার (কাহিনিচিত্র), ফুয়াদ চৌধুরীর মার্সিলেস মাইহেম (একাত্তরের গণহত্যা নিয়ে প্রামাণ্যচিত্র), নজরুল ইসলামের চিরঞ্জীব মুজিব (বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে নির্মিত কাহিনিচিত্র)।