তানোরে ডায়রিয়া প্রকোপ বেড়েছে

নিজস্ব প্রতিবেদক তানোর
রাজশাহীর তানোরে ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। আবহাওয়া পরিবর্তনসহ নানা কারণে উপজেলায় বাড়ছে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ তানোরের বিভিন্ন বেসরকারি ক্লিনিকে বর্তমানে ডায়রিয়ায় আক্রান্ত রোগীদের ভর্তি করা হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লে­ক্সে গিয়ে দেখা যায়, সেখানে ডায়রিয়া রোগীদের ভিড়। ৫০ শয্যার এ স্বাস্থ্য কমপ্লে­ক্সে মাত্র একটি শয্যা রয়েছে ডায়রিয়া আক্রান্ত রোগীর জন্য। জনবল সংকটে রোগী সামাল দিতে হিমশিম খেতে হচ্ছে চিকিৎসক ও নার্সদের। তবে পর্যাপ্ত খাবার স্যালাইনসহ অন্য চিকিৎসাসামগ্রী মজুত রয়েছে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

ডায়রিয়া আক্রান্ত রোগীর স্বজন রায়হান আলী বলেন, গত রাতে তার বড়ভাই হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে তানোর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এনে ডায়রিয়া ওয়ার্ডে ভর্তি করানো হয়। এখন তার ভাইয়ের অবস্থা কিছুটা ভালো।

মুণ্ডুমালা পৌর এলাকা থেকে আসা এক রোগীর স্ত্রী সম্পা বলেন, পরশু রাতে স্বামীকে হাসপাতালে ভর্তি করিয়েছেন। এখন তার স্বামী অনেকটাই সুস্থ।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বার্নাবাস হাঁসদাক জানান, হাসপাতালে ডায়রিয়া আক্রান্তদের মধ্যে শিশু ও বয়স্ক রোগী বেশি। প্রতিদিন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৩-৪ জন রোগী চিকিৎসা নিতে হাসপাতালে ভর্তি হচ্ছে। তবে এতে আতঙ্কিত হওয়ার মতো এখনো কিছু হয়নি।