শিক্ষাবিদ ও রাজনীতিবিদ ইদ্রিস আহমদ মিঞার স্মরণসভা

নিজস্ব প্রতিবেদক
শিক্ষাবিদ ও রাজনীতিবিদ ইদ্রিস আহমদ মিঞার স্মরণসভা উপলক্ষে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকেলে নবাবগঞ্জ সরকারি কলেজ অডিটরিয়ামে আলোচনা সভার আয়োজন করে ইদ্রিস আহমদ ট্রাস্ট। অনুষ্ঠানে কোরআন তেলাওয়াত করেন মাওলানা সাদরুল উল্লাহ, স্বাগত বক্তব্য উপস্থাপন করেন ড. সাদেক, ইদ্রিস আহমদ মিঞাকে নিয়ে কবিতা আবৃত্তি করেন মাহবুবুল আলম জন, প্রবন্ধ উপস্থাপন করেন ড. তৌহিদুল ইসলাম পিএইচডি।

এতে প্রধান অতিথি ছিলেন- চাঁপাইনবাবগঞ্জ-৩ আসেনের সাংসদ মো. হারুনুর রশীদ। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. গোলাম হোসেন, ইদ্রিস আহমদ মিঞার দৌহিত্র ও ইদ্রিস আহমদ ট্রাস্টের পরিচালক বিশিষ্ট রাজনীতিবিদ বেলাল-ই বাকী ইদ্রিসী, বিশিষ্ট মানবাধিকার কর্মী অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন মেহেদী, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মাহবুবুল ইসলাম প্রমুখ।

শিক্ষার্থীদের মধ্যে ইদ্রিস আহমদ মিঞার জীবন ও কর্ম সম্পর্কে বক্তব্য উপস্থাপন করেন হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী মীম উবাইদুল্লাহ ও নবাবাগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী মহিমা হোসেন।

বক্তারা বলেন, ইদ্রিস আহমদ মিঞার অবদানকে স্মরণ করতে হবে। তাকে নিয়ে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গবেষণা শুরু হয়েছে। তিনি দেশ ও জাতির কল্যাণে আজীবন নিরলসভাবে কাজ করেছেন। তিনি একাধারে শিক্ষানুরাগী, সমাজসংস্কারক, সচেতন রাজনীতিবিদ ও লেখক ছিলেন। অনুষ্ঠানে রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। পরিশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সভাপতিত্ব করেন নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. শংকর কুমার কুণ্ডু।